Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

কৃষিতে আধুনিক পূর্বাভাসের মাধ্যমে কৃষি উন্নয়ন

ড. মোঃ শাহ কামাল খান

‘ঠাণ্ডা গরম বন্যা খরা কিংবা জলোচ্ছাস
বাঁচিয়ে দিবে ঠিক সময়ে একটু পূর্বাভাস’

জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মধ্যে থাকা  দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। কাজেই নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে সময়মতো পৌঁছে দেওয়া কৃষিপ্রধান বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে প্রতিক‚ল আবহাওয়ার ক্ষতিকর প্রভাব  থেকে যেমন ফসল রক্ষা করা যাবে তেমন অনুক‚ল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো যাবে। সে কারণেই বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সারা দেশব্যাপী “কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প” বাস্তবায়ন করছে। আইসিটি নির্ভর এই গুরুত্বপূর্ণ, স্মার্ট এবং যুগোপযোগী প্রকল্পটি নিম্নলিখিতভাবে দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে অবদান রেখে চলেছে।
 

* কৃষি উৎপাদন টেকসই করার লক্ষ্যে কৃষকের কাছে কৃষি আবহাওয়া সংক্রান্ত তথ্য পৌঁছে দিয়ে আসছে এবং আবহাওয়া ও জলবায়ুর ক্ষতিকর প্রভাবসমূহের সাথে কৃষকের খাপখাওয়ানোর সক্ষমতা বৃদ্ধি করে আসছে।
* বৈজ্ঞানিকভাবে স্বীকৃত কৃষি-আবহাওয়া তথ্য পদ্ধতি প্রচলন এবং যথোপযুক্ত তথ্য এবং উপাত্ত প্রণয়ন করে আসছে।
* কৃষি ক্ষেত্রে আবহাওয়া সংক্রান্ত ঝুঁকি মোকাবিলার জন্য কৃষি আবহাওয়া এবং নদ-নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত তথ্যাদি কৃষকের উপযোগী ভাষায় বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে  কৃষকের কাছে পৌঁছে দিয়ে আসছে।
* কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণের মাধ্যমে ডিএইর সক্ষমতা বৃদ্ধি করে আসছে।
ফসল উৎপাদন করে কৃষকের লাভবান হওয়া নির্ভর করে মূলত তিনটি বিষয়ের উপর।
 

   ক) সময়মতো ও যথাযথ ফসল ব্যবস্থাপনা;
    খ) ফসলের উৎপাদন খরচ কমানো;
    গ) নিরাপদে ফসলকর্তন;

 

প্রকল্পটি উল্লেখিত তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে   যথোপযোগী পরামর্শ কৃষকদের প্রদান করে যাচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া এবং জলবায়ু বিষয়ক ঝুঁকি সংক্রান্ত তথ্যউপাত্ত কৃষকের উপযোগী করে প্রস্তুত করে তা বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়া হয়। এটি বাস্তবায়নের লক্ষ্যে প্রকল্পের আওতায় ইতোমধ্যে       ৪০৫১টি ইউনিয়ন পরিষদে অটোমেটিক রেইনগেজ এবং কৃষি আবহাওয়া ডিসপ্লে বোর্ড স্থাপন, ৪৮৭টি উপজেলায় কিওস্ক স্থাপন ও এসএএওদের কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য প্রেরণের জন্য ইন্টারনেট কানেক্টিভিটিসহ ৬৬৬৪টি  ট্যাব সরবরাহ করা হয়েছে।


কিওস্ক ব্যবহার করে কৃষির সাথে সংশ্লিষ্ট যে কোন ব্যক্তি কৃষি আবহাওয়া তথ্য পোর্টাল (bamis.gov.bd, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ((dae.gov.bd)), বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (bmd.gov.bd), বন্যাপূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ffwc.gov.bd) থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন ওয়েবসাইট পরিদর্শন ও প্রয়োজন অনুযায়ী তথ্য সংগ্রহ/প্রিন্ট করে নিতে পারেন। সর্বসাধারণের সহজে ব্যবহারের জন্য এ কিওস্কটি সকাল ৯.০০টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের উন্মুক্ত স্থানে রাখা থাকে। এসএএওদের প্রদত্ত ট্যাব ব্যবহার করে মোবাইল অ্যাপের মাধ্যমে সদর দপ্তর থেকে কৃষক পর্যায় পর্যন্ত কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য সহজে আদান প্রদান সম্ভব হয়। অটোমেটিক রেইনগেজ এর সাথে কানেক্ট করে প্রতিদিনের বৃষ্টিপাতের তথ্য ট্যাবের মাধ্যমে বামিস পোর্টালে পাঠানো যায়।  


প্রকল্পের আওতায় নিয়মিত সপ্তাহে দুই দিন ৬৪ জেলার জন্য এবং এক দিন জাতীয়পর্যায়ে কৃষি আবহাওয়া বুলেটিন তৈরি ও সরবরাহ করা হয়। এ পর্যন্ত জেলাপর্যায়ে প্রায় ২০০টি এবং জাতীয় পর্যায়ে প্রায় ১০০টি বুলেটিন প্রদান করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ (ঘূর্ণিঝড় ফণী, বুলবুল, বন্যা ও  আকস্মিক বন্যা, শৈত্যপ্রবাহ, আম্পানসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ) এর আগে ও পরে করণীয় সম্পর্কে সচেতন করে এ পর্যন্ত ২৯টি বিশেষ কৃষি আবহাওয়া বুলেটিন প্রদান করা হয়েছে। বুলেটিনসমূহ নিয়মিত কৃষি আবহাওয়া তথ্য পোর্টালে আপলোড করা হয়। প্রকল্পের আওতায় সরবরাহকৃত ট্যাবের মাধ্যমে এসএএওবৃন্দ এই পোর্টালে প্রবেশ করেন। প্রত্যেক জেলার নির্দিষ্ট তারিখের বুলেটিনে আগের চার দিনের উপলব্ধ আবহাওয়ার তথ্য এবং পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস সন্নিবেশিত থাকে। এর পাশাপাশি থাকে জেলাভিত্তিক বিস্তারিত কৃষি আবহাওয়া পরামর্শ। বুলেটিন থেকে  এসএএওবৃন্দ সংশ্লিষ্ট জেলার নির্দিষ্ট তারিখের আগের তিন দিনের উপলব্ধ আবহাওয়ার তথ্য ও পরবর্তী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাস (বৃষ্টিপাত, তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতা, বাতাসের গতি, বাতাসের দিক,  মেঘের পরিমাণ প্রভৃতি) সংগ্রহ করেন এবং সংগৃহীত তথ্য ও প্রয়োজনীয় পরামর্শ ডিসপ্লে বোর্ডের নির্দিষ্ট জায়গায় প্রদর্শন করা হয়। যার ফলে সংশ্লিষ্ট এলাকার সকলের কাছে কৃষি আবহাওয়া বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সহজলভ্য হয়।


প্রকল্পের আওতায় সারা বাংলাদেশের বিভিন্ন কৃষক গ্রুপ থেকে কৃষক প্রতিনিধির নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর সম্বলিত ডাটাবেজ তৈরি করা হয়েছে। এ ডাটাবেজে ১৫০০০ সুনামধন্য ও প্রতিষ্ঠিত কৃষক গ্রæপ থেকে ৩০০০০ প্রগতিশীল, কর্মঠ ও  নেতৃত্বদানকারী কৃষক প্রতিনিধির তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এসএমএস ও আইভিআর (ভয়েস ম্যাসেজ) এর মাধ্যমে জরুরি অবস্থায় করণীয় সম্পর্কে উক্ত কৃষকদের নিয়মিত অবহিত করা হয়ে থাকে। উল্লেখিত কৃষক প্রতিনিধিগণ প্রাপ্ত তথ্য তাদের গ্রুপের ও পার্শ্ববর্তী অন্যান্য কৃষকদের মাঝে বিস্তার করে থাকেন। কৃষক প্রতিনিধির পাশাপাশি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দের কাছেও এসএমএস  পৌঁছানো হয়। প্রাপ্ত তথ্য ও কৃষি আবহাওয়া পরামর্শ কাজে লাগিয়ে কৃষকগণ প্রতিক‚ল আবহাওয়া মোকাবিলার পাশাপাশি অনুক‚ল আবহাওয়ায় করণীয় বিষয়ক তথ্যসমূহ সদ্ব্যবহার করে মাঠের ফসলরক্ষা, অর্থের সাশ্রয় ও উৎপাদন বৃদ্ধি করতে পারেন।


এ ছাড়াও প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৪৮৭ উপজেলার   আবহাওয়ার রিস্ক ম্যাপিং এবং এগ্রোমেট ডাটা এনালাইসিস সম্পন্ন করা হয়েছে। এর মাধ্যমে উপজেলাভিত্তিক আবহাওয়ার ভবিষ্যৎ চিত্র সম্পর্কে ধারণা পাওয়া যায় যা কৃষি সম্পর্কিত  নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। প্রকল্প থেকে সরবরাহকৃত কৃষি আবহাওয়া সংক্রান্ত সরঞ্জামাদি যেমন: কিওস্ক, অটোমেটিক রেইনগেজ, ট্যাব, আবহাওয়া ডিসপ্লে বোর্ড প্রভৃতির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে দেশের কৃষি ও কৃষকের অভ‚তপূর্ব উন্নয়ন হবে। কৃষি আবহাওয়া তথ্য পোর্টাল (bamis.gov.bd) ও বামিজ মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার বিষয়ে কৃষক, সম্প্রসারণ কর্মী ও সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডারদের আরও সচেতন হওয়া প্রয়োজন যাতে তারা নিয়মিত প্রয়োজনীয় হালনাগাদ তথ্য সংগ্রহ করে কৃষি উন্নয়নে অবদান রাখতে পারেন।


“প্রকল্পেরই BAMIS পোর্টাল এবং মোবাইল App  
ব্যবহার করুন
নিয়মিত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে কৃষি উন্নয়নে অবদান রাখুন”।

প্রকল্প পরিচালক, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা। ই-মেইল: kamalmoa@gmail.com,  মোবাইল: ০১৭১২১৮৪২৭৪

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon